Ads by Priyotunes- pAds

Free Domain

Ads by Priyotunes- pAds

Free Domain

এস্তামুল হক

33 টিউন

IT specialist
...

Sponsored Tunes Ads by Priyotunes- pAds

কম্পিউটারের হার্ড ড্রাইভ Fat32 থেকে NTFS এ কনভার্ট করুন কোনো রকম ডাটা হারানো ছাড়া ।

টিউন করেছেন : এস্তামুল হক | প্রকাশিত হয়েছে : 7 মাস, 3 দিন, 8 ঘন্টা, 33 মিনিট আগে :: 16 February, 2017 11:18 PM | |

Ads by Priyotunes- pAds

Free Domain


আমরা কম বেশি সবাই জানি যে, Hard Disk ৩ ধরনের ফাইল সিস্টেম ব্যবহার করে। আর তা হল FAT, FAT32 এবং NTFS. এখন প্রশ্ন হলো আমরা কোন ফাইল সিস্টেম ব্যবহার করব । এর আগে আমরা এই ফাইল সিস্টেমগুলো সম্পর্কে একটু জেনে নেই । তারপর না হয় সিদ্ধান্ত নেওয়া যাবে…

FAT : এই ফাইল সিস্টেমটি windows xp এর আগের অপারেটিং সিস্টেমগুলোতে ব্যবহার করা হত। যেমন Microsoft Xp Professional, Microsoft Winodws 2000 Professional, Microsoft Windows NT Workstation 4.0, Microsoft 95 OSR2, Windows 98, Microsoft Windows Millennium Edition, MS-DOS এইগুলোতে। এই ফাইল সিস্টেম বেশি হলে ২ GB ব্যবহার করতে পারে একটি Hard dsik partition এর জন্য এবং এর বেশি ব্যবহার করার ক্ষমতা এর নেই। এই ফাইল সিস্টেম ৬৪ KB ব্যবহার করে Cluster এর জন্য।

FAT32 : এই ফাইল সিস্টেমটি window xp professional, windows 2000 professional, windows 95, windows 98 এবং windows millennium ব্যবহার করা হয়। এই ফাইল সিস্টেম বেশি হলে ৩২ GB ব্যবহার করতে পারে একটি Hard disk partition এর জন্য।এই ফাইল সিস্টেম ১৬ KB ব্যবহার করে Cluster এর জন্য।

NTFS : এই ফাইল সিস্টেম Windows এর একটি দারুন ফাইল সিস্টেম। এটি Microsoft Windows NT workstation 4.0, Windows 200 Professional, Windows XP Professional এবং এর পরের অপারেটিং সিস্টেমগুলোতে কাজ করে। এর কোন সীমাবদ্ধতা নেই Hard disk partition তৈরি করার জন্য। এটি মাত্র ৪ KB ব্যবহার করে cluster এর জন্য। এছাড়া এর আরও অনেক বৈশিষ্ট্য আছে । যেমনঃ

১। হার্ড ডিস্ক পার্টিশন করার ক্ষেত্রে বাকী দুটির মতো এর কোনো সীমাদ্ধতা নেই ।

২। এটি আপনাকে দুটি উপায়ে নিরাপত্তা প্রদান করবে । Security এবং Encryption.

৩। Compress Utility ব্যবহার করে হার্ড ডিস্ক এর জায়গা বাচানো যায় ।

এটি প্রায় সবধরনের অপারেটিং সিস্টেম এ কাজ করে ।

তাহলে সব দিক বিবেচনা করলে আপনি নিশ্চয় বুঝতে পারছেন NTFS বাকী দুটির তুলনায় অনেক বেশী কাজের । এখন আমি আপনাদের দেখাব কিভাবে Fat32 থেকে NTFS এ কনভার্ট করতে হয় । এর জন্য অনেক পদ্ধতি থাকলেও অনেক পদ্ধতিতে হার্ড ডিস্ক এর সব ফাইল ডিলেট হয় । কিন্তু আমি যে পদ্ধতিটি দেখাব এতে আপনার কোন ফাইল ডিলেট হবে না ।

যেভাবে কনভার্ট করবেন

১। প্রথমে my computer এ যান এবং যেই ড্রাইভ কনভার্ট করতে চান তার নাম টি দেখে নিন ।

২। Start এ ক্লিক করুন ।

৩। সার্চ বক্সে CMD লেখুন এবং Run as administrator দিয়ে ওপেন করুন । যদি আপনি Windows XP ব্যবহার করেন তাহলে run থেকে cmd লিখে এন্টার করুন ।

৪। chkdsk h: /f   লিখে এন্টার করুন । h এর জায়গায় আপনার ড্রাইভ এর নাম দিবেন । তাহলে এটি আপনার ড্রাইভে কোনো সমস্যা থাকলে সেটি চেক করবে এবং সলভ করবে ।

৫। Convert H: /FS:NTFS লিখে এন্টার করুন । এখানেও h এর জায়গায় আপনার ড্রাইভ এর নাম দিবেন ।

৬। এবার command prompt আপনার হার্ড ড্রাইভ টিকে  কনভার্ট করতে শুরু করবে । কয়েক মিনিট পর আপনি দেখতে পারবেন যে আপনার conversion was successful লেখা আসছে ।

৭। এখন আপনার কম্পিউটারের ঐ ড্রাইভ এর প্রোপার্টিজ এ গিয়ে দেখুন ড্রাইভ ফরম্যাট NTFS দেখাচ্ছে ।

এই ভাবে আপনি কোনো প্রকার ডাটা লস ছাড়াই আপনার হার্ড ড্রাইভের ফাইল সিস্টেম পরিবর্তন করতে পারেন ।

Author of this article 

Astamul Haque

প্রিয় টিউনসে যুক্ত কর

নির্বাচিতটিউন মনোনয়ন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *