Ads by Priyotunes- pAds

Download audios, videos and many more

Ads by Priyotunes- pAds

Download audios, videos and many more

প্রিন্স

84 টিউন

Make Simple
...

Sponsored Tunes Ads by Priyotunes- pAds

সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন কেনার আগে মাথায় রাখুন কিছু বিষয়

টিউন করেছেন : প্রিন্স | প্রকাশিত হয়েছে : 6 মাস, 4 দিন, 10 ঘন্টা, 14 মিনিট আগে :: 18 March, 2017 12:21 AM | |

Ads by Priyotunes- pAds

Free Domain


সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন কেনার আগে মাথায় রাখুন কিছু বিষয়–

নতুন ফোনের পিছনে এই মুহূর্তে একগাদা টাকা খরচ না-করে সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন কিনবেন বলে ভাবছেন? বা, কারও কাছ থেকে খুব সস্তায় স্মার্টফোন পাচ্ছেন বলে আগেপিছে না-ভেবেই কেনার বিষয়ে মনস্থির করে ফেলেছেন? তা আপনি কিনতেই পারেন। কিন্তু তাড়াহুড়া করবেন না। কেনার আগে একটু বাজিয়ে নিন। মানে, মাথায় রাখুন সাতটি বিষয়। এতে লাভ আপনারই।
১. ফোনের বিল চেয়ে নিন ফোন যখন কিনছেন, তখন তো অ্যাকসেসরিজ কী আছে তা চাইবেনই। কিন্তু সেই আনুষঙ্গিক জিনিসপত্রের সঙ্গে ফোন কেনার বিল ও বক্সটি চেয়ে নিতে ভুলবেন না। ফোনটি চোরাই কি না, শুধু সে বিষয়ে নিশ্চিত হতেই যে আপনি বিল চাইবেন তা কিন্তু নয়। ইচ্ছে করলে আপনি যাতে ফের বেচতে পারেন তার জন্যই বিল ও বক্সটি চেয়ে নেবেন। বিল থাকলে গ্যারান্টি পিরিয়ডের মধ্যে আপনি স্মার্টফোনটি বদলে নিতে পারবেন। আর ফোনটি চোরাই কি না, সেই ভেরিফিকেশনের জন্য IMEI নাম্বার জানাটা জরুরি। ফোনের বক্স থাকলে, আপনি IMEI নাম্বার পেয়ে যাবেন। আর ফোনের অ্যাকসেসরিজ যদি সব আসল না হয়, সে ক্ষেত্রে দামদর করতে আপনার সুবিধা হয়।
২. জিবি র‌্যাম চাই আপনার স্মার্টফোনের দাম ১০ হাজার টাকার কম হলেও ২জিবি র‌্যাম থাকার কথা। সুতারাং কেনার আগে ভালো করে দেখে নেবেন দুই জিবি র‌্যাম পাচ্ছেন কি না। যদি দেখেন এক জিবি র‌্যাম তাহলে দাম ৫ থেকে ৬ হাজারের বেশি কখনোই নয়। সেই মতাবেক দামদস্তুর করে নিন। সেই সঙ্গে প্রসেসরও ভালো করে দেখে নেবেন।
৩. চোরাই ফোন নয় তো? সেকেন্ড-হ্যান্ড ফোন কেনার আগে এই প্রশ্নটা মাথায় রাখবেন। সরল বিশ্বাসে কিছু কিনে বসবেন না। কারণ অনেক ক্ষেত্রেই দেখা যায়, চোরাই স্মার্টফোন তড়িঘড়ি বেচে দেওয়ার ধান্দায় থাকেন বিক্রেতা। তাই স্মার্টফোনের বক্সটি চেয়ে নিন। যদি কোনও কারণে না-থাকে, ‘*#06#’ ডায়াল করে ফোনের IMEI নাম্বার চেক করুন। IMEI Checher এর মতো ওয়েবসাইটেরও সাহায্য নিতে পারেন।
৪. নিজে হাতে হার্ডওয়্যার দেখে নিন কিছুই না, ল্যাপটপ ও ইউএসবি কেবল থাকলে, নিজেই পরীক্ষা করে নিতে পারেন। স্মার্টফোনটি ল্যাপটপে কানেক্ট করে দেখুন ঠিকঠাক চার্জ হচ্ছে কি না। ডাটা ট্রান্সফার করা যাচ্ছে কি না, সেটিও দেখে নিন। সিমকার্ড লাগিয়ে নেটওয়ার্ক ঠিক আছে কি না, সেটিও দেখে নিন।
৫. ওয়ারেন্টি দেখে নিন স্মার্টফোন কেনার পরপরই অনেকেই তাঁদের হ্যান্ডসেট আপগ্রেড করে নেন। অনেক সময় সেটা এক মাসের মধ্যেই। দেখে নিন ওয়ারেন্টি পিরিয়ডের মধ্যে রয়েছে কি না

ধন্যবাদ

প্রিয় টিউনসে যুক্ত কর

নির্বাচিতটিউন মনোনয়ন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *