Ads by Priyotunes- pAds

Download audios, videos and many more

Ads by Priyotunes- pAds

free domain

প্রিয়টিউনস টিউনার 2

1286 টিউন

প্রিয়টিউনস প্রিয়টিউনস 2
যুবকদের টাকা রোজগার একটি প্রবন্ধ

8 মাস, 1 সপ্তাহ, 6 দিন, 7 ঘন্টা, 36 মিনিট আগে :: 8 January, 2017 03:51 PM

...

Sponsored Tunes Ads by Priyotunes- pAds

যুবকদের টাকা রোজগার একটি প্রবন্ধ

টিউন করেছেন : প্রিয়টিউনস টিউনার 2 | প্রকাশিত হয়েছে : 8 মাস, 1 সপ্তাহ, 6 দিন, 7 ঘন্টা, 36 মিনিট আগে :: 8 January, 2017 03:51 PM | |

Ads by Priyotunes- pAds

Free Domain


আচ্ছালামুয়ালাইকুম ওয়ারহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। সবাই কেমন আছেন? বেশ কয়েকটি সচেতনতামূলক টিউন দেখে আমিও একটু লিখতে চেষ্টা করছি যদিও আমি আবার লিখতে পারি না। গুগল এডসেন্স নিয়ে অনেকেই সচেতন মূলক টিউন করছেন এটা খুবই ভাল উদ্যোগ কিন্তু সুধুই কি কিছু বক্তব্য টিউন করলেই হবে? আমরা এমন বাংগালি যে অল্প বয়সে মোটা টাকা ইনকাম করার ধান্দা করি। টাকা ইনকাম করতে কাজ করা দোষের নয় বরং ভাল কিন্তু আমরা যে পন্থা অবলম্বন করছি এডসেন্স নিয়ে ইউটিউব নিয়ে তা ঠিক নয়।

এক ভাইয়া একটা উদাহরন দিয়াছেন যে “এমন মানুষ আছে যাদের বছরে ১০ ডলার ও ইনকাম হয়নি কিন্তু তাই বলে তারা কপিরাইট লঙ্ঘন করে অন্যের ভিডিও চুরি করেন না।” আমি এক মত ভাই এর থেকে আর একজন কে আমি দেখাতে পারি যে প্রায় দেড় বছরে ইউটিউব থেকে ইনকাম করেছে মাত্র .০.৬৭ ডলার যা এক ডলার এরও কম আর তিনি এই বাংগালি।  তার হাতে প্রচুর ভিডিও ছিল কিছু করার মত কিন্তু করেননি তিনি ভেবেছেন এগুলো তে কি লাভ? নিজে কি করলাম? যা করলাম তাতো অন্যের জিনিস ভেঙ্গে চুরে মডীফাই করে করলাম।  যাই হোক তিনি এখনো পর্যন্ত কিভাবে নিজস্ব ভিডিও বানাতে হয় শিখছেন।

তো উদাহরন এর পরে আসি আমাদের কিছু দোষ নিয়া। অনুগ্রহ করে কেউ কিছু মনে করবেন না ভাইয়া। আমি বাংগালিদের দোষ দিচ্ছিনা বা কাউকে ব্যক্তিগত আক্রমন করছিনা।

প্রথমেই বলব অনলাইন ইনকাম একটি দারুন মজার উত্তেজনা পুর্ন গৌরবের কাজ বলে আমরা মনে করি। কাউকে বলার সময় আনন্দ বোধ করি যে আমি অনলাইন থেকে ইনকাম করি। তাই আমরা ঝাপিয়ে পড়ি অনলাইন ইনকাম করতে। ভাইয়া আমি অনেক বড় কেউ নই। সবে মাত্র মাস্টার্স শেষ করলাম। আমার চেয়ে অনেক ছোট ভাইয়ারা আছেন যারা অনলাইন এ অনে অনেক টাকা ইনকাম করছেন। আমি এখনো পারিনি অবশ্য এটা আমার ব্যর্থতা। কিন্তু যারা সততা নিয়া কাজ করে সফল হয়েছেন তারাই মুলত দোষি আমাদের স্পামার বানানোর জন্য। কেন জানেন? আপনি যে মানুষটি এখন টিউন করছেন সচেতনতা মূলক কিছু কথা। বাংগালিদের স্পামার বলে সমালোচনা করলেন এটা অবশ্যই ভাল কিন্তু কিছুক্ষন পর আপনি টিউন দিচ্ছেন, আসুন অনলাইন এ হাজার হাজার টাকা ইনকাম করি।  আপনি কি জানেন ভাই আপনার জন্যও আমরা স্পামার হচ্ছি? আপনার কাছ থেকে স্পাম করা শিখছি?

কিভাবে জানেন? আপনি আমাদের ডাকছেন কিন্তু কোন কাজ বাস্তবে শেখাচ্ছেন না।

আপনি বলছেন, আপনাকে কিছু করতে হবেনা, কম্পিউটার আর ইনটারনেট থাকলে হবেই। আমি শিখিয়ে দিব কিভাবে একটি ভিডিও এডিট করতে হয়। কিভাবে ইন্ট্রো ও আউট্রো বানাতে হয় আরও অনেক কিছু। অর্থাৎ আপনি আমাদের চুরি করাই শেখাচ্ছেন। আর আমরা ঐটা শিখে একদিন কাজ করে পরেরদিন নিজেরাই মহাপন্ডিত হয়ে নিজের বুদ্ধি দিয়া আর কাটছাট করে দিলাম, হয়ে গেলাম স্পামার। আমরা নতুন। আবার অনেকেই আছেন অনেক কাজ জানেন কিন্তু অনলাইন এ কোথায় কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না। এমনও আছেন সব কাজ ঠিক থাজ করতে পারেন কিন্তু মার্কেট প্লেস এ কাজ করেননি বলে বুঝতে পারছেন না যে ওরা কি কাজ চাই আর আমি কি করব। হেসিটেশনে পড়ে যান। আমরা যারা সফল তারা যদি আসলেই আন্তরিক ভাবে পাশের মানুষটিকে কাজ শিখিয়ে পাসে পাসে নিয়া আসতাম তবে আমাদের দুর্নাম নয় সুনাম হত। কিন্তু আমরা কি করি? কেউ যদি একটা ptc site পান তবে নিজের ইনকাম বাড়ানোর জন্য রেফারেল সংগ্রহ করতে হর্নে হয়ে ছুটে বেড়ান, টেক্টিউন্স এ টিউন দেখেছেই হাজার হাজার টাকা ইনকাম করুন মাত্র ৫ মিনিট করে। যারা সফল তারা একটু বলবেন কি? যে ৫ মিনিট কাজ করে হাজার টাকা ইনকাম করা যায়? টাকা ইনকাম কি এতই সোজা? ও ভুলে গেলাম কেউ কেউ আবার বলেন লক্ষ লক্ষ টাকা ইনকাম করুন। তাই যদি হত এদেশে গরিব কেউ ঠাকত না। ধার করে টাকা নিয়া কম্পিউটার কিনে বসে যেত অনলাইন এ। এক সপ্তাহ পরতো ধার শোধ হয়ে যাবে সমস্যা কি?

সচেতনতামুলক টিউনে একটা কথা দেখেছি যে গুগল সব জানে আমরা কি করছি, আমাদের মনেটাইজ পারমিশন নাই তার পরেও কিছু বলেনা। এটা সত্য কথা। যারা স্পাম করেন এবং এডিট করে ইনকাম করতে আহবান করেন তারা মনে হয় মনে করেন গুগল খুব বোকা। হ্যা ভাই অনেক টিউন দেখেছি এরকম আসুন ফেসবুককে বোকা বানিয়ে বিজ্ঞাপন দেই, আরও অনেক কিছু। না ভাই গুগল বোকা না। বোকা আমরাই। গুগল যদি বোকা হোত তবে আজ আমরা তাদের সারভিস ব্যবহার করতাম না, ওরাই আমাদের সার্ভিস ব্যবহার করত। কিছু কিছু সময় আপডেট করতে যেয়ে টেকনিক্যাল সমস্যা হয় বা হতে পারে তার মানে এটা নয় যে ওরা বোকা।

আপনারা নিশ্চয় শুনেছেন যে আপওয়ার্ক এ বাংলাদেশ থেকে আকাউন্ট আপ্রুভ হচ্ছে না।  এটা নিয়া কি আর বলব ভাই। আমিতো ওখানে কাজ করিনা যারা করেন তারা জানেন আমরা কি করি। কাজতো ভাল করে দিতে পারিনা তার ওপর স্পাম। বাজেট ছাড়া বহু কমে বিড করি, যেমন বায়ারের বাজেট ৫০৳, আমরা বিড করি ১০ ৳। বোঝেন এবার। ৫০এর ভেতর ৪০ এর কম বিড করা ঠিক নয়।

একটি টিউন এ পড়েছিলাম। ইউটিউব এর রিপর্ট বিষয়ক। হ্যা ভাই। আমরা নিজেরা অন্যের ভাল দেখতে পারিনা। আমি ইউটিউব এডসেন্স চালাই,পাশের আরেকজন চালায়, আমরা যেয়ে ওর ভিডিওতে রিপর্ট করে দেই। সেই টিউনে পড়েছিলাম। পর্ন নিয়ে রিপোর্ট, পর্নকে আমারা অবশ্যই ঘৃনা করি। কিন্তু তাতে রিপর্ট করতে হয় দুর্শক বা ভিজিটর হিসাবে। চ্যানেল এর মালিক হিসাবে নয়।

সর্বপরি কথা হচ্ছে আমরা অনেক অন্যায় করি তারপরও গুগল মামা সহ্য করেন, আমরা অন্য দেশে মনেটাইজ করেন ইনকাম করি,গুগল যখন টাকা দেয় তখন কিসের জন্য দিচ্ছে দেখেই দেয়। তারা জানে বাংলাদেশে টাকা পাথাচ্ছে কিন্তু চ্যানেল বাংলাদেশের নয়। তারপরও দেয় কারনটা আর ব্যাখ্যা করব না। শুধু এটা বলব আমাদের সুযোগ নাই তাই অন্যায় করে বাইরে প্রক্সি করে কাজ করতে হয়। তো কাজ গুলো একটু সততা দিয়া করতে পারবনা? মানে বলতে চাচ্ছি অন্যায় করতে হচ্ছে এটাই যে ইউটিউব চ্যানেল বাইরের দেশে মনেটাইজ করতে হচ্ছে। তো যখন সে বাধা দূর হল। এডসেন্স পেলেন তারপর কাজ মানে ভিডিও গুলো নিজ থেকে করেন। এটাউ যদি না পারি তবে আর আমাদের কাজ করতে হয়না।

ফ্রীলান্সে আমাদের সুনাম ছিল। আমরা সেটাকে এখন পরিচয়ে ব্যবহার করি। আমার ধারনা আমাদের দেশে স্পাম শূরু হয় তখন, যখম ডলান্সার আসলো, আমি দেখেছি মানুষ প্রচুর লেপ্টপ কিনেছেন ডোলান্সার করার জন্য। যখন বন্ধ হয়ে গেল তখন এই মানুষ গুলো ছুটলো বিকল্প ওডেস্ক এর দিকে অথচ তারা কাজ জানেনা। তারা বোঝেও না,তারা জানে ক্লিক করলেই টাকা। এখান থেকেই স্পাম এর শুরু। এখানেই শেষ করছি এই কথা গুলো।সবাইকে ধন্যবাদ  হ্যা একটা মজা করে যাই।  “আমরা যদি এতই কপি পেস্ট এক্সপার্ট হয়ে থাকি তাহলে আমাদের জীবনটা কপি পেস্ট করার কৌশল বের করুন,তাতে অন্তত বেচে থাকব হাহাহাহাহাহাহা” 

টিউনটি সংগ্রহ করা হয়েছে টেকটিউনস থেকে। টিউনটি লিখেছেন hripon

প্রিয় টিউনসে যুক্ত কর

নির্বাচিতটিউন মনোনয়ন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *