Ads by Priyotunes- pAds

Download audios, videos and many more

Ads by Priyotunes- pAds

Download audios, videos and many more

এস্তামুল হক

33 টিউন

IT specialist
নতুন ল্যাপটপ কিনতে চাচ্ছেন? তাহলে এই টিউনটি অবশ্যই দেখবেন ।

7 মাস, 2 দিন, 19 ঘন্টা, 3 মিনিট আগে :: 17 February, 2017 12:50 PM

...

Sponsored Tunes Ads by Priyotunes- pAds

নতুন ল্যাপটপ কিনতে চাচ্ছেন? তাহলে এই টিউনটি অবশ্যই দেখবেন ।

টিউন করেছেন : এস্তামুল হক | প্রকাশিত হয়েছে : 7 মাস, 2 দিন, 19 ঘন্টা, 3 মিনিট আগে :: 17 February, 2017 12:50 PM | |

Ads by Priyotunes- pAds

Free Domain


আপনি কি একটি ল্যাপটপ কিনার কথা ভাবছেন? কেমন ল্যাপটপ কিনেবেন? বাজেট কত হলে ভালো হবে? কোন ব্রান্ড ভালো হবে? কনফিগারেশন কেমন হলে ভালো হবে? যদি এই প্রশ্ন গুলো আপনার মনে আসে এবং কোনো সদুত্তর না পান তাহলে এই টিউনটি শুধুই আপনার জন্য ।

আপনি ল্যাপটপ কেন কিনবেন

প্রথমে ভাবুন আপনি কেন ল্যাপটপ কিনবেন । ডেস্কটপ কেন নয়? আপনি যদি বাড়িতে ব্যবহারের জন্য কম্পিউটার কিনতে চান তাহলে আপনি ল্যাপটপ না কিনে ডেস্কটপ কিনুন । আর যদি বহন করার প্রয়োজন হয় তাহলে অবশ্যই ল্যাপটপ ।

কোন কাজের উদ্দেশ্যে কিনবেন 

আপনি যে ল্যাপটপ কিনবেন সেটি কোন কাজের উদ্দেশ্যে সেটি আগে ভেবে নিন । যদি আপনার কাজ হয় শুধু মাত্র মাল্টিমিডিয়া অর্থাৎ গান দেখা ও ভিডিও শোনা তাহলে আপনাকে বেশি চিন্তা করতে হবেনা । যেকোনো একটা কিনলেই চলবে। কিন্তু যদি আপনি কাজের উদ্দেশ্যে কিনেন যেমন: Graphics design, photoshop, outsourcing, autocad, business etc. তাহলে আপনাকে অবশ্যই ভালো কনফিগারেশন ল্যপটপ কিনতে হবে । এই জন্য আপনার নূন্যতম কনফিগারেশন যেমন হওয়া উচিতঃ

১। ডিসপ্লে সর্বনিম্ন ১৪ ইঞ্চি । ১৫.৬ ইঞ্চি হলে বহন করা সমস্যা। তাই ১৪ ই ভালো ।

২। সর্বনিম্ন Core i3 এর ল্যাপটপ ।

২। প্রসেসর স্পিড বা ক্লক রেট ২.১ গিগাহার্টজ এর কম নয় । তবে যত বেশি হবে তত ভালো সার্ভিস পাবেন । এটার উপর কম্পিউটার এর স্পিড নির্ভর করে। তাই এটি অবশ্যই ভালো হওয়া চাই ।

৩। র‍্যাম সর্বনিম্ন ৪ জিবি । এর কম হলে অনেক সমস্যায় পরতে পারেন ।

৪। গ্রাফিক্স কার্ড নূন্যতম intel hd 4400 তবে এক্সটারনাল থাকলে বেশি ভালো ।

৫। এক্সটারনাল হার্ড ড্রাইভ (ডিভিডি রাইটার) অবশ্যই থাকা চাই । নাহলে অনেক সময় নানা সমস্যায় পড়তে হয় ।

উপরের কনফিগারেশন গুলো নূন্যতম হিসেবে দেওয়া । চেষ্টা করবেন এর চেয়ে ভালো কনফিগারেশন এর ল্যপটপ কিনার । তবে উপরোক্ত কনফিগারেশন দিয়ে আপনি সবধরণের কাজ স্মুথলি করতে পারবেন ।

Core i3, Core i5 না কি Core i7 

এখন কথা হচ্ছে আমি কোন কোরের ল্যাপটপ কিনব । বর্তমানে core i3 দিয়ে আপনি সবধরণের কাজ করতে পারবেন । তবে এটা নির্ভর করছে আপনার বাজেটের উপর । বাজেট ৩০ – ৪০ হলে core i3 আপনার সেরা অপশন । আর যদি আপরানার বাজেট হয় ৪৪-৬০ মধ্যে তাহলে আপনি core i5 কিনতে পারেন । তার বেশি হলে core i7 । তাই আপনি কোনটি কিনবেন তা নির্ভর করবে আপনার বাজেটের উপর ।

কোন ব্রান্ডের ল্যাপটপ কিনবেন 

আমরা ল্যাপটপ কিনতে গেলে সবচেয়ে বেশি সমস্যায় পড়ি কোন ব্রান্ডের ল্যাপটপ কিনব । এটি একটি সবথেকে চিন্তার বিষয় । এর জন্য অনেকে গুগলে সার্চ দিয়ে খুজতে থাকে । কিন্তু সঠিক কোনো উত্তর পাওয়া যায়না । কারন প্রত্যেক ব্রান্ডের ল্যাপটপেই প্রতি বছর উপর নিচে উঠানামা করে । তাই ব্রান্ড কোনো বিষয় নয় । নিচের চিত্র দেখুন তাহলেই বুঝবেন কোন ল্যাপটপ এর র‍্যাংকিং কত ।

Best-Worst_LTP_Brands_2016_time-chart

চিত্র দেখে নিশ্চয় বুঝতে পেরেছেন সব ব্রান্ডেই কোনো না হোক কোনো সময় সেরা হয়েছে । তাই প্রথম ৫-৬ টার মধ্যেই কিনার চেষ্টা করবেন । এগুলো মানের দিকে সব প্রায় কাছাকাছি (apple ছাড়া)

আপনার বাজেট যদি হয় ৪০ এর আশেপাশে তাহলে আপনি যেকোনো ব্রান্ডের ল্যাপটপ কিনতে পারেন । তবে বাংলাদেশে HP, Dell, Asus এর বর্তমান বাজার চাহিদা বেশি । আপ

নি এগুলোর মধ্যে যেকোনো একটি কিনতে পারেন ।

তবে ওয়েব ক্যামেরা ভালো চাইলে HP বা Dell কিনতে পারেন । Asus এর এই বাজেটের মধ্যে ভালো ওয়েব ক্যামেরা পাওয়া যায়না। তবে হার্ডওয়্যার এর কথা মাথায় নিয়ে Asus কিনা ভালো । কারন এর হার্ডওয়্যার গুলো এরা নিজেরাই তৈরী করে। এখন বাকিটা আপনার ইচ্ছা ।

আবার 

আপনার বাজেট যদি হয় ৪৫- ৫০ এর মধ্যে তাহলে আপনাকে বলব lenovo এর কথা । কারণ লেনোভো অনেক ভালো একটি ব্রান্ড । আপনি apple এর পরেই একে রাখতে পারেন । এই রকম মিড রেঞ্জ বাজেটের মধ্যে আপনি core i5 এর ব্রান্ডেরই অনেক মডেল পাবেন । এর মধ্যে ভালো কনফিগারেশন দেখে যেকোনো একটা নিতে পারেন । আপনাকে ব্রান্ড নিয়ে চিন্তা করতে হবেনা। সব ব্রান্ডই আপনাকে ভালো সার্ভিস প্রদান করবে ।

আর যদি বাজেট থাকে লাখের কাছাকাছি তাহলে চোখ বন্ধ করে apple এর একটি কিনে নিতে পারেন । আপনি নিরাশ হবেন না ।

ল্যাপটপের কিনার সময় লক্ষ্যনীয়

আপনি যখন ল্যাপটপ কিনবেন তখন অবশ্যই কিছু বিষয় আপনাকে মাথায় রাখতে হবে । ল্যাপটপ কিনার সময় আপনি আগে নেট থেকে পছন্দের ল্যাপটপের মূল্য দেখে নিয়ে যাবেন । না হলে আপনি কয়েক হাজার টাকা লস খেতে পারেন ।

যে দোকান থেকে ল্যাপটপ কিনবেন সেই দোকানের সম্পর্কে একটু জেনে নিবেন । যাতে করে পরবর্তিতে সার্ভিস নিতে সমস্যা না হয় ।

ল্যাপটপ নেওয়ার পর দেখবেন আপনাকে বেক্রতা প্রতিষ্ঠান একটি ডিস্ক দিয়েছে কিনা । অনেক দোকানে এই ডিস্কটি দেয়না যার কারণে পরে উইন্ডোজ দেওয়ার পর অনেক দৌড়া-দৌড়ি করতে হয় । তাই অবশ্যই mother board এর ডিস্ক টি বুঝে নিবেন । না হলে পরে পস্তাইতে হবে ।

ল্যাপটপের এডাপ্টার বা চার্জার চেক করে নিবেন ।

কোনো ল্যাপটপ কিনার সময় অবশ্যই উপরোক্ত বিষয়গুলো মাথায় রাখবেন না হলে পরবর্তীতে সমস্যায় পড়ার সম্ভাবনাই বেশি ।

Author of this article

Astamul Haque

প্রিয় টিউনসে যুক্ত কর

নির্বাচিতটিউন মনোনয়ন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *