Ads by Priyotunes- pAds

Download audios, videos and many more

Ads by Priyotunes- pAds

free domain

প্রিয়টিউনস টিউনার-১

699 টিউন

প্রিয়টিউনস টিউনার-১
ডেলিশিয়াস Del.icio.us – সোসিয়াল বুকমার্কিং সাইট, ঠিক যা আপনার প্রয়োজন

8 মাস, 1 সপ্তাহ, 2 দিন, 14 ঘন্টা, 6 মিনিট আগে :: 10 January, 2017 05:59 PM

...

Sponsored Tunes Ads by Priyotunes- pAds

ডেলিশিয়াস Del.icio.us – সোসিয়াল বুকমার্কিং সাইট, ঠিক যা আপনার প্রয়োজন

টিউন করেছেন : প্রিয়টিউনস টিউনার-১ | প্রকাশিত হয়েছে : 8 মাস, 1 সপ্তাহ, 2 দিন, 14 ঘন্টা, 6 মিনিট আগে :: 10 January, 2017 05:59 PM | |

Ads by Priyotunes- pAds

Download audios, videos and many more


ওয়েবে ছড়িয়ে ছিটিয়ে আছে হাজারও ওয়েবসাইট। বিশাল এই ওয়েব সাগরের মাঝে ভাল ও কাজের ওয়েব সাইট পেতে হিমসিম খেতে হয় প্রায়ই। সার্চ ইঞ্জিন ব্যবহার করে হয়তো কোন নির্দিষ্ট কোন কীওয়ার্ডের ভিত্তিতে ওয়েবসাইট পাওয়া যায় কিন্তু সেগুলোর মধ্যে আবার সবগুলো যে মানসম্মত ও কাঙ্ক্ষিত হবে তারও কোন নিশ্চয়তা নেই। তাছাড়া ওয়েব বা ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে আমাদের প্রায়ই এমন হয় যে কী করব, কোন সাইটে যাব সেটা বুঝে পাই না। তার উপর নতুন ও কাজের ওয়েব সাইট পেলে আমার অনেকেই সেটি বুকমার্ক করে রাখি পরবর্তিতে ব্যবহারের জন্য। কিন্তু বুকমার্কের পরিমাণ বেশি হলে সেগুলো ম্যানেজ করাও কম ঝক্কির কাজ নয়।

delicious.jpg

এসব কাজ করে দেবার জন্য ক্যালিফোর্নিয়া থেকে তৈরি হয়েছে একটি বিখ্যাত ইন্টারনেট নেটওয়ার্ক – ডেলিশিয়াস (Delicious) ! হ্যাঁ, যেমনটা আপনি চান, ঠিক তেমনটাই দিতে প্রস্তুত আজকের ওয়েবসাইট রিভিউয়ের বিষয় – ডেলিশিয়াস (Delicious)।

ডেলিশিয়াস কী?

ডেলিশিয়াস del.icio.us বা delicious.com হল একটি সোসিয়াল বুকমার্কিং সার্ভিস। যার মাধ্যমে আপনি আপনার পছন্দের, প্রিয় বা কাজের ওয়েব ঠিকানা গুলো বুকমার্ক করে রাখতে পারবেন এবং আপনার করা বুকমার্ক গুলো অন্যদের সাথে শেয়ার করতে পারবেন এবং অন্যদের করা বুকমার্ক গুলো আপনার বুকমার্কে যোগ করতে পারবেন। আর এভাবেই আপনি ওয়েবে ছড়িয়ে ছিটিয়ে থাকা নতুন নতুন, মজার ও অজানা ওয়েব সাইট আবিষ্কার করতে পাবেন এবং একই সাথে সেগুলোর নিজেস্ব একটা সংগ্রহশালা তৈরি করতে পারবেন এবং প্রয়োজনে পরে সেগুলো ব্রাউজ করতে পাবেন।আপনি আপনার ওয়েবসাইটের ঠিকানা কিংবা আপনার ব্লগের নির্দিষ্ট কোন টিউন কিংবা প্রতিটি টিউনের ঠিকানা আপনি শেয়ার করতে পারবেন এমন সব মানুষের সঙ্গে, যাদেরকে আপনি জানেনই না।

এক কথায় বললে ডেলিশিয়াস একটি ভিন্ন ধরনের ফেসবুক। ফেসবুক (Facebook) ব্যবহৃত হয়ে থাকে ছবি, ভিডিও, বার্তা ইত্যাদি বন্ধু-বান্ধবের সঙ্গে ভাগাভাগি করে নেয়ার জন্য। কিন্তু ডেলিশিয়াস ব্যবহৃত হয় শুধুমাত্র ওয়েবসাইটের ঠিকানা বা ব্লগ টিউনের ঠিকানা ভাগাভাগি বা শেয়ার করার জন্য। ডেলিশিয়াস প্রধানত ব্যবহার করে ট্যাগ, যার মাধ্যমে আপনার বুকমার্ক করা লিংকটি অন্য ব্যবহারকারীরা খুঁজে পেতে পারেন খুব সহজেই। উদাহরণস্বরূপ, আপনার ব্লগে সাম্প্রতিক কোন ঘটনা ধরুন ভারতের নির্বাচন নিয়ে একটি টিউন প্রকাশ করেছেন। ডেলিশিয়াসে আপনি এই টিউনটি শেয়ার করার সময় “India Election” ট্যাগ লাগিয়ে দিতে পারেন। এতে সুবিধা হবে যেসব পাঠক ভারতের নির্বাচন সম্বন্ধীয় টিউন পড়তে আগ্রহী, তারা আপনার টিউনটি পেয়ে যাবেন এই ট্যাগের মাধ্যমে সার্চ করার পর। অর্থাৎ, বিচার-বিশ্লেষণের পর ডেলিশিয়াসকে আমরা বলতে পারি বিশ্বের অন্যতম ও শক্তিশালী একটি সোশাল বুকমার্কিং সাইট। বর্তমানে এই সুবিশাল নেটওয়ার্কটি ইয়াহুর তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে।

ডেলিশিয়াসের যাত্রা

ডেলিশিয়াস শুরুতে ভিন্ন নামে পরিচালিত হয়েছিল। ২০০৩ সালের সেপ্টেম্বর মাসে স্ক্যাকটার সর্বপ্রথম ডেলিশিয়াসের প্রথম সংস্করণ অবমুক্ত করে। সেই থেকে যাত্রা শুরু হয় ডেলিশিয়াস নামক সোশাল বুকমার্কিং সাইটের। পরবর্তীতে স্ক্যাকটার (একজন ব্যক্তি) ২০০৫ সালের মার্চ মাসে তার ডে-জব বাদ দিয়ে ডেলিশিয়াসে তার সব প্রচেষ্টা বা ফুল এফোর্ট দেয়া শুরু করেন। একমাসের মধ্যেই প্রায় ২ মিলিয়ন টাকার বিনিয়োগ পায় ডেলিশিয়াস। বিনিয়োগকারী কোম্পানীগুলো হচ্ছে ইউনিয়ন স্কয়ার ভেঞ্চার্স এবং আমাজন ডট কম। আর কয়েক মাস পর ডিসেম্বরে জনপ্রিয় ও ইমেইল সেবাদাতা প্রতিষ্ঠান ইয়াহু (Yahoo!) অর্জন (acquire) করে নেয় ডেলিশিয়াসকে। ইয়াহু হয়তো তখনই বুঝতে পেরেছিল দারুণ একটি ভবিষ্যৎ অপেক্ষা করছে ডেলিশিয়াসের ভাগ্যে। বেশকিছু অসমর্থিত ও অজ্ঞাত সূত্র থেকে জানা যায় ডেলিশিয়াস হাতবদল হয়েছিল ১৫ থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার দামে। তবে এ ব্যাপারে নিশ্চিত করে কিছু জানা যায়নি।

যে কারণে ডেলিশিয়াস ব্যবহার করা গুরুত্বপূর্ণ

সবকিছু জানার পর প্রশ্ন আসতে পারে ডেলিশিয়াসের কাজটা আসলে কী? উত্তরটা কিন্তু শুরুতেই দেয়া আছে। আর এভাবেই একে অপরে ওয়েবসাইটের ঠিকানা কিংবা ব্লগের নির্দিষ্ট কোন টিউন কিংবা প্রতিটি টিউনের ঠিকানা শেয়ার করতে পাবেন

১. নতুন নতুন সাইট আবিস্কার

ডেলিসিয়াসেআপনার মত অনেকই তার দেখা পছন্দের ওয়েব সাইটটি বুকমার্ক করছে যা হয়ত আপনি জানতেও না। আবার আপনিও হয়ত এমন একটি সাইট বুকমার্ক করলেন যেটা হয়ত অন্য কারও কাছে নতুন। আপনার ওয়েবসাইটের ঠিকানা কিংবা আপনার ব্লগের নির্দিষ্ট কোন টিউন কিংবা প্রতিটি টিউনের ঠিকানা আপনি শেয়ারের মাধ্যমে নতুন নতুন ওয়েব সাইট আবিস্কার করতে পারবেন।

২. নিজের পছন্দের বুকমার্কগুলো সুসজ্জিত রাখতে

ডেলিসিয়াসে বুকমার্ক গুলো ট্যাগ দিয়ে রাখতে হয়। যেমন: আপনি হয়ত ফায়ারফক্স সংক্রান্ত কোন টিউন / টিপস পড়লেন এবং বুকমার্ক করার সময় ট্যাগ দিলেন ফায়ারফক্স। এখন পরবর্তিতে আপনার যখনই এই টিউন/টিপসটি দরকার পড়বে তখনই আপনার ফায়ারফক্স কীওয়ার্ডটি মনে পড়বে এবং আপনার কাঙ্ক্ষিত  টিপসটি খুব সহজেই বের করতে পারবেন।

৩. বুকমার্ক হারাবে না কখনও

আমরা সাধারণত ব্রাউজারের সাথে যে বুকমার্ক ব্যবহার করি তা বুকমার্ক গুলো পিসিতেই সেভ করে। যদি কোন কারণে বুকমার্ক ব্যকআপ না করেই কম্পিউটার ক্র্যাশ করে তবে সাধের সব বুকমার্ক আর দিনের পর দিন সংরক্ষিত বুকমার্ক গুলো হারাতে ১ বাইটও সময় লাগবেনা। :-) ডেলিসিয়াসের প্রতিটি বুকমার্ক সংরক্ষিত হয় ডেলিসিয়াসের সার্ভারে। তাই আপনার পিসি ক্র্যাশ করলেও আপানার বুকমার্কগুলো থাকবে চির অক্ষত।

৪. যে কোন জায়গা থেকে আপনার বুকমার্ক এক্সেস করতে

ডেলিসিয়াসের প্রতিটি বুকমার্ক যেহেতু সংরক্ষিত হয় ডেলিসিয়াসের সার্ভারে। তাই আপনি যে কোন সময়, যে কোন পিসি থেকে ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত হয়ে আপনার একাউন্টে লগইন করে আপনার বুকমার্ক গুলো ব্রাউজ করতে পারবেন।

৫. ওয়েব সাইট প্রমোট করতে

ওয়েবসাইটের প্রচারণার জন্য আমরা কী করি না? অন্যের সাইটে টিউমেন্টাকারে নিজের সাইটের ঠিকানা রেখে আসা, ফেসবুকে স্ট্যাটাস মেসেজের মাধ্যমে বন্ধুদের জানানো, লিংক শেয়ার করার মাধ্যমে সবাইকে জানানো, মাস-মেইল বা গণ-ইমেইল পাঠানো ইত্যাদি ইত্যাদি। আপনার নিজের ও আপনার পছন্দের ওয়েবসাইট, ব্লগ বা নির্দিষ্ট কোন ব্লগ টিউনের ঠিকানা বা ইউআরএল “ট্যাগ”-এর মাধ্যমে ফেসবুকের মতো শক্তিশালী একটি সোশাল নেটওয়ার্কিংয়ে প্রকাশ করে প্রচুর সংখ্যক ভিজিটর লাভ করা হচ্ছে ডেলিশিয়াসের প্রধান বৈশিষ্ট্য। আপনি আপনার প্রতিটি ব্লগটিউনকে ডেলিশিয়াসে আপলোড করতে পারেন সামঞ্জস্যপূর্ণ ট্যাগের মাধ্যমে। ফলে একই বিষয়ক টিউন পড়তে আগ্রহী পাঠক/ভিজিটররা ডেলিশিয়াসে ট্যাগের মাধ্যমে খোঁজ করবে এবং আপনার টিউনটি খুঁজে পাবে। এভাবে ডেলিশিয়াসের মাধ্যমে আপনি আপনার সাইট বা ব্লগকে প্রোমোট করতে পারেন।

আসুন ডেলিশিয়াস ব্যবহার করি

বরাবরের মতো, রেজিস্ট্রেশন করা প্রয়োজন। প্রথমেই এই সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করুন। রেজিস্ট্রেশনের সহজ ধাপগুলো সফলভাবে সম্পন্ন করলে আপনি ইতোমধ্যেই বুকমার্ক করে ফেলা সাইটের ঠিকানাগুলো ইমপোর্ট করতে পারবেন। ইমপোর্ট করার জন্য ইমপোর্ট বুকমার্ক পেজের সহজ ধাপগুলো অনুসরণ করুন।

যেভাবে বুকমার্ক করবেনঃ

সাইন ইন করার পর উপরের প্যানেল থেকে “Add Bookmark” লেখাটিতে ক্লিক করুন। নিচের ছবির মতো একটি পৃষ্ঠা প্রদর্শিত হবে।

 

লক্ষ্য করুন, টাইটেলের ঘরে এই বুকমার্কের জন্য একটি শিরোনাম নির্ধারণ করে দিতে হবে। ইউআরএল এর ঘরে আপনার কাঙ্ক্ষিত ঠিকানাটি বসবে। ট্যাগস এর ঘরে সামঞ্জস্যপূর্ণ বা relevant tags ব্যবহার করুন। সবশেষে Comments এর ঘরে আপনি যেই লিংকটি শেয়ার করছেন বা বুকমার্ক করছেন, সেই লিংক সম্বন্ধে সংক্ষেপে কিছু লিখে রাখতে পারেন।

দ্রষ্টব্যঃ যদি আপনি কোন লিংক অন্যদের সঙ্গে শেয়ার করতে না চান, Lock আইকনটিতে ক্লিক করে Private সিলেক্ট করুন। সবশেষে Add Link বাটনে ক্লিক করুন। তারপর আপনার শেয়ারকৃত লিংকটি আপনার সামনে এবং Private দেয়া না থাকলে সবার সামনে নিচের মতো প্রদর্শিত হবে।

Delicious bookmarked site screenshot

আপনার কাজ সম্পন্ন। এবার আপনার সাইটটি ডেলিশিয়াসের সহস্রাধিক সদস্যদের ও ভিজিটর (উল্লেখ্য, ডেলিশিয়াসে রেজিস্ট্রেশন না করে বুকমার্ক করা না গেলেও বুকমার্কড সাইট খুঁজে বের করা যায়) এর সামনে উপস্থিত। আমি আমার সাইটটি বুকমার্ক করার সময় technology ট্যাগটি ব্যবহার করেছিলাম। এবার নিচে দেখুন তারপর এই ট্যাগে সার্চ করলে ফলাফল পৃষ্ঠায় কীভাবে আমার ব্লগের ঠিকানাটি প্রদর্শিত হচ্ছে।

যুক্ত করুন আপনার ব্রাউজারের সাথে

ফায়ারফক্সের ও ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য ডেলিশিয়াসের রয়েছে অনন্য এডঅন যার মাধ্যমে ডেলিশিয়াশের পূর্ণাঙ্গ ব্যবহার ও পরিপূণ আনন্দ পাওয়া যাবে। ডেলিশিয়াসের এই এক্সটেনশন ব্যবহার করে আপনি আপনার ব্রাউজারের বিল্টইন বুকমার্ককে আরও বেশি শক্তিশালী ও কার্যকর করে তুলতে পারবেন।

প্রথমে এখান থেকে আপনার ব্রাউজার অনুযায়ী এডঅনটি ইন্সটল করে নিন। এবার যেকোন সাইটে থাকা অবস্থায় ctrl+D চেপে আপনি সরাসরি ডেলিশিয়াসে বুকমার্ক সংরক্ষণ করতে পারবেন আর বামপাশের সাইডবার থেকে ট্যাগ অনুযায়ী আপনার বুকমার্ক গুলো ব্রাউজ করতে পারবেন।

আশা করছি বুঝতে অসুবিধা হচ্ছে না কতোটা গুরুত্বপূর্ণ ও হেল্পফুল এই ডেলিশিয়াস নামের সুস্বাদু সোশাল বুকমার্কিং সাইটটি! সবশেষে একটা ধন্যবাদ তো প্রাপ্য, তাই নয় কি? :)

টিউনটি সংগ্রহ করা হয়েছে টেকটিউনস থেকে। টিউনটি লিখেছেন মো. আমিনুল ইসলাম সজীব

প্রিয় টিউনসে যুক্ত কর

নির্বাচিতটিউন মনোনয়ন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *