Ads by Priyotunes- pAds

Free Domain

Ads by Priyotunes- pAds

Download audios, videos and many more

প্রিন্স

84 টিউন

Make Simple
ঠাণ্ডা পানিতে গোসলের উপকার……. বিস্তারিত

5 মাস, 3 সপ্তাহ, 11 ঘন্টা, 26 মিনিট আগে :: 31 March, 2017 11:10 PM

...

Sponsored Tunes Ads by Priyotunes- pAds

ঠাণ্ডা পানিতে গোসলের উপকার……. বিস্তারিত

টিউন করেছেন : প্রিন্স | প্রকাশিত হয়েছে : 5 মাস, 3 সপ্তাহ, 11 ঘন্টা, 26 মিনিট আগে :: 31 March, 2017 11:10 PM | |

Ads by Priyotunes- pAds

Free Domain


অনেকেই ঠাণ্ডা পানিতে গোসল করতে চান না- প্রয়োজন হয় উষ্ণ পানির। যদিও ঠাণ্ডা পানিতে গোসলের উপকারের বিষয়টি জেনে রাখলে অনেকেই এ কাজে আগ্রহী হয়ে উঠবেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ। বিশেষজ্ঞরা বলছেন, ঠাণ্ডা পানি দিয়ে গোসল করলে কিডনি ফাংশন উন্নত হয়, চুলের স্বাস্থ্যের উন্নতি হয়, ক্রনিক ব্যথা উপশম করে, স্নায়ুতন্ত্র নিয়ন্ত্রণ করে, ত্বকের ভাজের পরিমাণ কমায় ইত্যাদি। এছাড়াও ত্বকের বিভিন্ন রোগ হতে আরোগ্য লাভের সুবিধা প্রদান করে।
বিশেষজ্ঞরা বলছেন, গোসল শুধু পরিষ্কার-পরিচ্ছন্নতা­র বিষয় নয়। এর মাধ্যমে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ নানা উপকারিতা পাওয়া যায়। আর এজন্য প্রয়োজন ঠাণ্ডা পানিতে গোসল। তবে আবহাওয়া যদি ঠাণ্ডা হয় তাহলে আপনি কি ঠাণ্ডা পানিতে গোসল করে ঠাণ্ডা রোগে আক্রান্ত হতে পারেন?এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, আপনার যে একেবারেই ঠাণ্ডা পানিতে গোসল করতে হবে, এমন কোনো কথা নেই। এক্ষেত্রে প্রথমে কিছুটা ঠাণ্ডা পানিতে গোসল করতে হবে। পরবর্তীতে আপনার অভ্যাস হলে তখন আরও বেশি ঠাণ্ডা পানিতে গোসল করতে পারেন। এছাড়া অসুবিধা হলে গোসলের প্রথম অবস্থায় হালকা গরম পানিতে গোসল করার পর শেষ ১০ সেকেন্ড ঠাণ্ডা পানিতে দেহ ভিজিয়ে নিলেও উপকার পাওয়া যাবে।

আপনি ক্লান্ত থাকলে ঠাণ্ডা পানিতে গোসল করুন, আপনার ক্লান্তি দূর হয়ে যাবে। ঘুম না আসলে ঠাণ্ডা পানিতে গোসল করে আসুন, দেখবেন শান্তির ঘুম ঘুমাতে পারছেন। আপনার চুলের জন্য ব্যবহৃত পণ্যসমূহ কাজ না করলে ঠাণ্ডা পানি দিয়ে গোসল করুন।  ঠাণ্ডা পানিতে গোসলের কিছু উপকারিতা তুলে ধরা হলো এখানে-

১. রক্ত পরিবহনে প্রাণ ফেরে ঠাণ্ডা পানি যখন আপনার ত্বককে স্পর্শ করে তখন রক্তের সাথে যোগাযোগ তৈরি হয়। এর ফলে রক্তের চলন কমে যায় এবং একই সময়ে শরীরের রক্তচাপের প্রক্রিয়ায় পরিবর্তন হয়। এর ফলে রক্ত পরিবহনের ক্ষেত্রে আরও প্রানশক্তি পায়।

২. বিপাক বৃদ্ধি আপনার যখন অনেক ঠাণ্ডা লাগে তখন আপনি সোয়েটার পরিধান করেন। ঠিক তেমনি যখন আপনার শরীর ঠাণ্ডা হয়ে যায় , তখন স্বয়ংক্রিয়ভাবে বিপাক ক্রিয়ার মাধ্যমে শরীর তাপ উৎপন্ন করে। তখন শরীরের চর্বি ও কার্ব পুড়িয়ে আপনার শরীর গরম থাকে।

৩. রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি আপনি কি রক্তের শ্বেতকনিকা বৃদ্ধি করতে চান? ঠাণ্ডা পানিতে গোসল করুন। এতে আপনার সাদা রক্ত কোষের পরিমাণ বৃদ্ধি পাবে। যার ফলে আপনার শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

৪. মন ভালো করে বিশেষজ্ঞরা বলছেন, ঠাণ্ডা পানিতে গোসল করা হলে মন ভালো হয়। কারণ এতে দেহের এনার্জি বৃদ্ধি পায় এবং বিষণ্ণতা দূর হয়।

৫. খেলাধুলা বা ব্যায়ামের আঘাত নিরাময় করে ব্যায়ামের পর সাধারণত শরীরে অনেক ব্যথা অনুভূত হয়। এক্ষেত্রে আপনার শরীরের এ অংশগুলো শিথিল করা প্রয়োজন। ঠাণ্ডা পানিতে গোসল করলে এই ব্যথা অনেক প্রতিসম হয়।

৬. ত্বকের উপকার ঠাণ্ডা পানিতে গোসল আপনার ত্বকেরও উপকার করে। বিশেষজ্ঞরা বলছেন ঠাণ্ডা পানি রক্তকনাগুলো আপনার ত্বকে নিয়ে আসে। এতে সাময়িকভাবে ত্বকের ছিদ্রগুলো বন্ধ করে এবং ত্বক লাল হয়ে যাওয়া কিংবা ফুলে যাওয়া দূর হয়।

৭. দেহের ওজন কমে ঠাণ্ডা পানিতে গোসলের ফলে দেহ ঠাণ্ডা হওয়ায় আবার আগের তাপমাত্রায় ফেরানোর জন্য দেহের ক্যালরি ব্যবহারের প্রয়োজন হয়। আর ক্যালরি ব্যবহারের ফলে দেহের ওজন হ্রাস পায়।

৮. চুলের উপকার চুল ভেঙে যাওয়া অনেকেরই একটি বড় সমস্যা। ঠাণ্ডা পানিতে গোসলে চুলের আর্দ্রতা রক্ষা পায়। ফলে চুল ভেঙে যাওয়ার এ সমস্যা দূর হবে।

সুত্রঃ কালেরকণ্ঠ

প্রিয় টিউনসে যুক্ত কর

নির্বাচিতটিউন মনোনয়ন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *