Ads by Priyotunes- pAds

Download audios, videos and many more

Ads by Priyotunes- pAds

Download audios, videos and many more

এস্তামুল হক

33 টিউন

IT specialist
কম্পিউটারের সেরা দশ কি-বোর্ড সর্টকাট যা সকলের জানা আবশ্যক ।

7 মাস, 3 দিন, 18 ঘন্টা, 56 মিনিট আগে :: 16 February, 2017 12:59 PM

...

Sponsored Tunes Ads by Priyotunes- pAds

কম্পিউটারের সেরা দশ কি-বোর্ড সর্টকাট যা সকলের জানা আবশ্যক ।

টিউন করেছেন : এস্তামুল হক | প্রকাশিত হয়েছে : 7 মাস, 3 দিন, 18 ঘন্টা, 56 মিনিট আগে :: 16 February, 2017 12:59 PM | |

Ads by Priyotunes- pAds

Free Domain


কম্পিউটার বিজ্ঞানের এক আশ্চর্য আবিষ্কার । এই কম্পিউটারের যাবতীয় কাজ আমরা করি মাউস ব্যবহার করে। কিন্তু আপনি হয়ত জানেন না যে কম্পিউটারের সকল কাজ কি-বোর্ড ব্যবহার করে সম্পাদন করা সম্ভব । এতে আপনার কাজের গতি বাড়বে কয়েক গুন  কম্পিউটারের কি-বোর্ড সর্টকাট গুলো আপনাকে করে তুলবে অন্য কারও থেকে অনেক বেশি পারদর্শী । তাই এখুনি জেনে নিন কম্পিউটারের সেরা দশ কী বোর্ড সর্টকাট ।

Ctrl + A

Ctrl + A দিয়ে আপনার ওপেন কৃত উইন্ডোর বা ট্যাবের সব লেখা/ফাইল একসাথে সিলেক্ট করতে পারবেন । আপনাকে কষ্ট করে স্ক্রল করতে হবেনা ।

Ctrl + C or Ctrl + Insert and Ctrl + X

Ctrl + C or Ctrl + Insert যেকোনো নির্বাচিত টেক্সট বা লেখাকে কপি করতে ব্যবহার করা হয় । যদি আপনি কোনো লেখাকে কপি না করে কাট করতে চান তাহলে Ctrl + X চাপুন । তাহলে আপনার লেখাগুলো কাট হয়ে যাবে । কম্পিউটারের যেকোনো ফাইল কপি / কাট করতে চাইলেও একই ভাবে করতে পারবেন । এতে আপনার সময় অনেক কম লাগবে ।

Ctrl + V or Shift + Insert

Ctrl + V এবং Shift + Insert উভয়ই কপি কিংবা কাট কৃত লেখা / ফাইল গুলোকে পেস্ট করার কাজে ব্যবহার হয় । ফাইলের ক্ষেত্রে আপনি যেই ফোল্ডারে পেস্ট করতে চান সেখানে গিয়ে শুধু  Ctrl + V or Shift + Insert চাপুন তাহলেই দেখবেন আপনার ফাইল গুলো পেস্ট হয়ে গেছে । অনেক ক্ষেত্রে পরেরটা কাজ নাও করতে পারে ।

Ctrl + Z and Ctrl + Y

Ctrl + Z আপনার সর্বশেষ সম্পাদন করা যেকোনো কাজকে তার ঠিক আগের অবস্থায় নিয়ে যায় । এটাকে ইংরেজীতে Undo (আন ডু) বলা হয় । Ctrl + Y যেই অবস্থা থেকে আপনি undo করেছেন আবার সেই অবস্থায় নিয়ে যাওয়ার জন্য ব্যবহৃত হয় । একে Redo বলা হয় ।

Ctrl + F

Ctrl + F অনেক কাজের একটি কমান্ড । আপনি যদি কোনো ওয়েব পেজ, পিডিএফ ফাইল, ব্রাউজার, সফটওয়্যার এ যেকোনো একটি নির্দিষ্ট টেক্সট বা লেখা খুঁজে বের করতে চান তাহলে Ctrl + F ব্যবহার করতে পারেন । Ctrl + F প্রেস করলে একটি সার্চ বক্স ওপেন হবে । এবার সার্চ বক্সে আপনার কাঙ্ক্ষিত লেখাটি টাইপ করবেন ।

Alt + Tab or Ctrl + Tab

Alt + Tab or Ctrl + Tab আপনার কম্পিউটারের ওপেন করা দুইটি প্রোগ্রামের মধ্যে নিচের টি ওপেন করবে । অর্থাৎ আপনি যদি একসঙ্গে দুইটি প্রোগ্রাম রান করেন তাহলে আপনার কম্পিউটারে যেই প্রোগ্রামটি আপনি এখন কাজ করছেন না সেটিকে সামনে আনার জন্য Alt + Tab চাপুন ।

Ctrl + Home or Ctrl + End

Ctrl + Home আপনার মাউস কার্সরকে ডকুমেন্টের বা ওয়েব পেজের একদম শুরুতে নিয়ে যাবে । সেই ডকুমেন্ট বা ওয়েব পেজ যত বড়ই হোক না কেন । অপর দিকে Ctrl + End আপনাকে সেই ডুকুমেন্ট বা ওয়েব পেজের একদম শেষে নিয়ে যাবে । এতে আপনার স্ক্রল করার মূল্যবান সময় সাশ্রয় হবে ।

Ctrl + S

নির্দিষ্ট কোনো কাজকে সংরক্ষন করার জন্য Ctrl + S এই সর্টকাটটি ব্যবহার করা হয় । এই সর্টকাটের মাধ্যমে আপনি চাইলে যেকোনো ডাটাকে সেভ করতে পারেন ।

Ctrl + P

Ctrl + P দিয়ে যেকোনো বর্তমান ওপেন কৃত পেজকে আপনি প্রিন্ট করতে পারবেন । এইভাবে আপনার প্রিন্ট প্রিভিউ ও দেখতে পারেন ।

Alt + Enter

file, folder, shortcut, etc. এর প্রোপারটিজ (properties) দেখার জন্য কিবোর্ড থেকে Alt + Enter চাপুন ।

Author of this article 

Astamul Haque

প্রিয় টিউনসে যুক্ত কর

নির্বাচিতটিউন মনোনয়ন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *